সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন

পাঁচ দিনে ৬৮ প্রাণহানি

পাঁচ দিনে ৬৮ প্রাণহানি

স্বদেশ ডেস্ক:

দেশে বাড়ছে দুর্ঘটনা। প্রতিদিনই ঝরছে প্রাণ। গত পাঁচ দিনে সড়ক দুর্ঘটনায় অন্তত ৬৮ জন নিহত হয়েছে। শুধু গতকাল শুক্রবার আট জেলায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে শিশুসহ ১৩ জন।

এর মধ্যে কুমিল্লার বুড়িচংয়ে পাঁচজন, চাঁপাইনবাবগঞ্জে দুজন, ময়মনসিংহের ফুলপুর, মাদারীপুর, রংপুরের মিঠাপুকুর, ব্রাহ্মণবাড়িয়া, ঝিনাইদহ ও চট্টগ্রামের সীতাকুণ্ডে একজন করে নিহত হয়।

যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক শামছুল হক কালের কণ্ঠকে বলেন, দুর্ঘটনা বৃদ্ধির মূল কারণ বিভিন্নভাবে ঝুঁকির মাত্রা বৃদ্ধি। মহাসড়কে ঝুঁকির কেন্দ্রে রয়েছে মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি। পাঁচ বছর আগেও দুর্ঘটনার বিশ্লেষণ এমন ছিল না। এ ছাড়া করোনা পরিস্থিতির কারণে মহাসড়কে পুলিশের কড়াকড়ি কমেছে। এতে সড়কে অবৈধ যান ও অবৈধ চালকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দুর্ঘটনা বাড়ছে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব খন্দকার মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘নিয়মিতই সড়ক দুর্ঘটনা ঘটছে। কারণগুলোও সবার জানা। কিন্তু সমাধান হচ্ছে না। আমরা শুধু মুখে মুখে সমস্যার সমাধান করছি। কার্যকর উদ্যোগ না নিলে সড়কে মৃত্যুর মিছিল বন্ধ হবে না। ’

সীতাকুণ্ডের বাঁশবাড়িয়ায় ভোরে চট্টগ্রামমুখী তৃষা পরিবহনের একটি বাসের পেছনে একইমুখী শ্যামলী পরিবহনের এক বাসকে সজোরে ধাক্কা দেয়। এতে শ্যামলী বাসের সুপারভাইজার নিহত হন। নিহত এস এম বদর উদ্দিন বাবলু (৪০) ঢাকার শ্যামপুর ফরিদাবাদের এস এম জামাল উদ্দিনের ছেলে।

মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুর টেক্সটাইল মিলের সামনের সড়কে গতকাল সকালে একটি মাহিন্দ্রা উল্টে চালকের মৃত্যু হয়েছে। মৃত আবু সাঈদ হাওলাদার (২৬) রাজৈর উপজেলার ২ নম্বর ব্রিজ এলাকার কালাম হাওলাদের ছেলে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের ঈদগাহ মোড় এলাকায় সড়কে গতকাল সকালে ভটভটির সঙ্গে ট্রাক্টর ট্রলির সংঘর্ষে ভটভটিচালক মো. শাহিন (২৫) নিহত হন। শাহিন মনাকষার শিংনগর গ্রামের মো. তসিকুলের ছেলে।

এ ছাড়া বিকেলে জেলা সদরের হাইপোতবিশ্বাসেরটোলা গ্রামে সড়কে খেলার সময় ব্যাটারিচালিত রিকশাভ্যানের চাপায় শিশু মাহমুদ উল্লাহ (৩) নিহত হয়। সে সদর উপজেলার পোড়াগাঁ গ্রামের আজিম আলীর ছেলে।

ময়মনসিংহের ফুলপুর উপজেলার ইমাদপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে গুরুতর আহত অটোরিকশাচালক বিল্লাল হোসেন (২০) এদিন রাত ৩টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। বিল্লাল তারাকান্দা উপজেলার কাকনী ইউনিয়নের আবদুল মালেকের ছেলে। লেখাপড়ার পাশাপাশি অটোরিকশা চালিয়ে দরিদ্র পরিবারের সংসারের হাল ধরেছিলেন তিনি।

মিঠাপুকুর উপজেলার দক্ষিণ চাঁদপুর বাকারপাড় এলাকায় বৃহস্পতিবার রাতে বালুভর্তি ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে রাফিউল ইসলাম (৩০) নামে এক চালকের সহকারীর মৃত্যু হয়। রাফিউল বদরগঞ্জ উপজেলার মাঠেরহাট মুসোলমারী গাছুয়াপাড়া গ্রামের মেনাজুল ইসলামের ছেলে।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বাড়িউড়া এলাকায় গতকাল সকালে ওভারটেক করা যাত্রীবাহী বাসের সঙ্গে ধাক্কা খায় একটি প্রাইভেট কার। এতে প্রাইভেট কার আরোহী মো. দুলাল ভূঁইয়া (৫৫) নিহত ও তিনজন আহত হয়।

ঝিনাইদহের মহেশপুরের বেলেঘাট এলাকায় গতকাল সন্ধ্যায় মোটরসাইকেল ও বাসের মুখোমুখি সংঘর্ষে জীবন মণ্ডল (১৬) নামের এক কিশোর নিহত ও একজন আহত হয়। জীবন উপজেলার গোয়ালহুদা গ্রামের বিপুল মণ্ডলের ছেলে।

সিরাজগঞ্জের শাহজাদপুরে ব্যাটারিচালিত অটোভ্যান ও দুই সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুই অটোরিকশার চালকসহ ১০ জন আহত হয়েছে।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীদের সংগঠন নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ মেহেদী বলেন, ‘আমাদের এত কিছু করার পরও সড়ক নিরাপদ হয়নি। আমাদের দাবিগুলো এখনো বাস্তবায়িত হয়নি। নিরাপদ সড়কের দাবিতে আবারও আন্দোলনের কর্মপরিকল্পনা করা হচ্ছে। ’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877